কম মূল্যের আইপ্যাড আনছে অ্যাপল

অপেক্ষাকৃত কম মূল্যের নতুন আইপ্যাড উন্মোচন করতে পারে অ্যাপল।

মঙ্গলবার অনুষ্ঠিতব্য অ্যাপল ইভেন্টে নতুন এই আইপ্যাডটি উন্মোচন করা হবে বলে ধারণা করা হচ্ছে। শিক্ষার দিকে নজর দিয়েই এই ইভেন্টটি আয়োজন করছে অ্যাপল।

অনুষ্ঠানের টিজারে অ্যাপল জানিয়েছে, “শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য উদ্ভাবনী নতুন ধারণা।”

এর আগে বেশ কিছু গুজবে শোনা গিয়েছে এই অনুষ্ঠানে কম মূল্যের ম্যাকবুক এয়ার উন্মোচন করবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। এবারে ব্লুমবার্গ-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, সামনের সপ্তাহে নতুন শিক্ষা সফটওয়্যারের সঙ্গে “কম মূল্যের আইপ্যাড” উন্মোচন করা হবে।

চলতি বছর ২৫৯ মার্কিন ডলারের আইপ্যাড উন্মোচনের প্রস্তুতি নিচ্ছে অ্যাপল এমন গুজবও শোনা গেছে। নতুন এই আইপ্যাড দিয়ে মার্কিন শিক্ষা বাজারে গুগল এবং মাইক্রোসফটের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় আরও জোরালো অবস্থান নেওয়ার প্রত্যাশা করছে অ্যাপল। কম মূল্যের আইপ্যাডটি শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সঙ্গী হবে বলেও ধারণা করছে প্রতিষ্ঠানটি, কারণ স্কুল এবং শিক্ষার্থীদের কাছে ডিভাইস বিক্রির ক্ষেত্রে দাম একটি বড় ব্যাপার– খবর প্রযুক্তি সাইট ভার্জ-এর।

ব্লুমবার্গ-এর প্রতিবেদনে আরও বলা হয় কম মূল্যের ম্যাকবুক ল্যাপটপ আনার লক্ষ্যেও কাজ করছে অ্যাপল। এক হাজার মার্কিন ডলারের কম মূল্যের এই ল্যাপটপটি ম্যাকবুক এয়ারকে সরাবে বলে জানানো হয়।

নতুন ম্যাকবুক এয়ার আনা হলে ২০১৫ সালের পর এটিই হবে ডিভাইসটির প্রথম আপডেট। বর্তমানে ১২ ইঞ্চি ম্যাকবুক এবং ম্যাকবুক প্রো-এর দিকেই নজর দিয়েছে অ্যাপল। আর শিক্ষার্থীদের মধ্যে বেশি জনপ্রিয় ১৩ ইঞ্চির ম্যাকবুক প্রো।

বর্তমানে ১.৮ গিগাহার্টজ ডুয়াল-কোর আই৫ প্রসেসরের সঙ্গে ১২৮জিবি স্টোরেজ এবং আট জিবি র‍্যামসহ ম্যাকবুক এয়ার-এর মূল্য ৯৯৯ মার্কিন ডলার। এর থেকে ভালো কনফিগারেশন চাইলে বাড়তি মূল্য দিতে হয় গ্রাহককে।

২০১৭ সালের জুনে ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্স-এ ম্যাকবুক এয়ার-এ কিছুটা দ্রুত গতির প্রসেসর যোগ করে অ্যাপল। কিন্তু ডিভাইসটির র‍্যাম আট গিগাবাইটেই রেখেছে প্রতিষ্ঠানটি।

     More News Of This Category