দর কমেছে ফেসবুকের

কিছুদিন আগেই সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিলো রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা। আর এই ব্যক্তিগত তথ্য গোপনে ব্যবহার করার দায় স্বীকার করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

আর ঠিক তার পর পরই ভয়াবহ বিপর্যয়ে মুখে পড়েছে ফেসবুক। গত শুক্রবার ফেসবুকের বাজার দর কমেছে ৫৮ বিলিয়ন ডলার। মঙ্গলবার শেয়ার মার্কেট বন্ধ হবার আগে ফেসবুকের বাজার দর ছিল ১৬৮ ডলার। যা গত শুক্রবারের তুলনায় ১০ শতাংশ কম।

ফেসবুক গ্রাহকদের ব্যক্তিগত তথ্য গোপনে ব্যবহার করার দায় স্বীকার করে মার্ক জাকারবার্গ বলেন, ‘গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাবার এই ঘটনাটিকে ‘গ্রাহকদের সঙ্গে বিশ্বাসভঙ্গ’ করার সামিল।’ ভবিষ্যতে এমন ঘটনা যাতে না ঘটে সেই জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেন তিনি।

ফেসবুকের সিও মার্ক জাকারবার্গ গ্রাহকদের উদ্দেশ্যে বলেন, ‘আপনার তথ্যের নিরাপত্তা দেয়া আমাদের দায়িত্ব। কিন্তু সেটি দিতে ব্যর্থ হলে আমাদের সেবা দেয়ার কোনো অধিকার থাকবে না।’

তিনি আরো বলেন, ‘আমি ফেসবুক শুরু করেছি এবং দিনশেষে এই প্ল্যাটফর্মে যাই ঘটুক না কেনো দায়-দায়িত্ব আমার।’

ক্যামব্রিজ এনালিটিকা ট্রাম্পের পক্ষে প্রচারণা চালায়। এই প্রচারণা শক্ত করতে গ্রাহকদের তথ্য ফেসবুক থেকে কৌশলে হাতিয়ে নেয়, এই অভিযোগ উঠলে তুমুল আলোচনা-সমালোচনা শুরু হয়। গেলো মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

     More News Of This Category