স্বাধীনতা দিবসের নাটকে তৌকীর আহমেদ

স্বাধীনতা দিবসের নাটকে তৌকীর আহমেদ

‘সাহস’ নামে স্বাধীনতা দিবসের একটি নাটকে অভিনয় করলেন অভিনয়শিল্পী তৌকীর আহমেদ।

ফেদারম্যান মিডিয়া প্রযোজিত ও ওয়াহিদ পলাশের পরিচালনায় এ নাটকের কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন গুঞ্জন রহমান। রাজশাহীর বীর মুক্তিযোদ্ধা বরজাহানের মুখে শোনা সত্য ঘটনা অবলম্বনে রচিত ও নির্মিত হয়েছে নাটকটি।

নাটকের গল্পে দেখা যাবে, ১৯৭১ সালে জাহিদ (তৌকীর আহমেদ) যুদ্ধে যেতে পারেনি। তিনি তখন রাজশাহী মেডিকেল কলেজের ইন্টার্নির ছাত্র। তার সহপাঠীদের অনেকেই সীমান্ত পেরিয়ে পশ্চিমবঙ্গে চলে যায় যুদ্ধের ট্রেনিং নিতে। জাহিদ রাজশাহীতেই থেকে যায়। ঘটনাক্রমে একদিন জাহিদকে জীপে তুলে নেয় পাকিস্তানী আর্মিরা। আর্মিরা জানায়, তাদের বাহিনীর যে ডাক্তার ছিলেন, তিনি ফিরে গেছেন, রিপ্লেসমেন্ট এখনও এসে পৌঁছায়নি। আপাতকালীন জাহিদকে তাই পালন করতে হবে আহতদের চিকিৎসার দায়িত্ব।

এক অতলস্পর্শী সাহসের বর্ম যেন চেপে বসে জাহিদের বুকে। সে নিচু গলায়, অথচ দৃঢ় ও স্পষ্ট স্বরে পাক বাহিনীর অফিসারের (শাহাদাৎ হোসেন) এ প্রস্তাবে জবাব দেয়, ‘না’। এরপর জাহিদের উপর শুরু হয় নির্যাতন। শেষ পর্যন্ত পাক মিলিটারির বুলেটের আঘাতে শহীদ হন রাজশাহী মেডিকেল কলেজের ইন্টার্নির ছাত্র জাহিদ।
নাটকটিতে তৌকীর আহমেদ, নরেশ ভূঁইয়া, শাহাদাৎ হোসেন ছাড়াও আরও অভিনয় করেছেন শশাঙ্ক সাহা, চারু সাইফুল, গুঞ্জন রহমানসহ আরও অনেকে।

মহান স্বাধীনতা দিবসে বেসরকারি টিভি চ্যানেল মাছরাঙায় রাত ৯ টায় প্রচার হবে নাটকটি।

     More News Of This Category